পারভেজ মোশাররফ মারা গেছেন

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল (অব.) পারভেজ মোশাররফ রোববার দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

পাকিস্তানের জিও নিউজ জানিয়েছে, দীর্ঘদিন অসুস্থ থাকার পর মারা গেছেন সাবেক এই সামরিক শাসক। তিনি দুবাইয়ের আমেরিকান হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

গত ১০ জানুয়ারি, তার পরিবার টুইটারে একটি বিবৃতিতে জানিয়েছিল, সাবেক সেনাপ্রধান এমন একটি পর্যায়ে রয়েছেন যেখান থেকে সুস্থ হয়ে ওঠা আর সম্ভব নয়। গত ৩ সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন।

পারেভেজের পরিবারের বরাতে জিও নিউজ জানিয়েছে, ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে থাকাকালীন মারাত্মক রোগ অ্যামাইলয়েডোসিস ধরা পড়েছিল তার।

উল্লেখ্য, অ্য়ামাইলোডোসিস এমন একটি বিরল রোগ যাতে শরীরের বিভিন্ন অঙ্গে অস্বাভাবিক হারে প্রোটিন জমা হতে থাকে এবং শরীরের স্বাভাবিক কার্যকলাপে বাধা সৃষ্টি করে।

মোশাররফ ব্রিটিশ ভারতের দিল্লিতে ১১ আগস্ট, ১৯৪৩ সালে জন্মগ্রহণ করেন। ১৯৬১ সালের ১৯ এপ্রিল তিনি পাকিস্তান মিলিটারি একাডেমি কাকুল থেকে কমিশন পান। কমিশন পেয়ে সাবেক এই স্বৈরশাসক যোগ দেন স্পেশাল সার্ভিস গ্রুপে। তিনি ১৯৬৫ ও ১৯৭১ সালের যুদ্ধেও অংশ নেন।

১৯৯৮ সালে জেনারেল পদে উন্নীত হন এবং সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। এক বছর পর ১৯৯৯ সালে দেশটির একটি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন মোশাররফ। এরপর ২০০২ সালে একটি গণভোটের মাধ্যমে আবারও দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং ২০০৮ সাল পর্যন্ত এই পদে বহাল ছিলেন। এরফলে পাকিস্তানের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রেসিডেন্ট হন মোশাররফ।

রাজনৈতিক দলগুলোর নেতৃত্বে দেশজুড়ে আন্দোলনের পর ১৮ আগস্ট, ২০০৮ সালে মোশাররফ প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন। এরপর চিকিৎসার জন্য ২০১৬ সালের মার্চ মাসে দুবাই চলে গিয়েছিলেন এবং তারপর থেকে আর ফিরে আসেননি।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলা এবং লাল মসজিদের ইমাম হত্যা মামলায় তাকে পলাতক ঘোষণা করা হয়। এছাড়াও তার বিরুদ্ধে উচ্চ রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছিল এবং সংবিধান স্থগিত করার জন্য ২০১৯ সালে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। যদিও পরে তার মৃত্যুদণ্ড স্থগিত করা হয়।






Related News

  • মধ্যপ্রাচ্যে বন্যার আশঙ্কা, রেড অ্যালার্ট জারি
  • মস্কোতে কনসার্টে হামলা: নিহত বেড়ে ১৪৩
  • মস্কোতে কনসার্টে বন্দুকধারীদের হামলা, নিহত ৪০
  • আফগানিস্তানের ব্যাংকে আত্মঘাতী বোমা হামলা, নিহত ২১
  • পাকিস্তানের রাজনীতিতে বেনজির কন্যা আসিফা
  • গাজার দুর্ভিক্ষ মানবসৃষ্ট, দায়ী ইসরায়েল : ইইউ
  • ইরানে আতশবাজি বিস্ফোরণে নিহত ১৫, আহত ৪৭০০
  • মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ভর্তি মমতা
  • %d bloggers like this: