সতীর্থকে চুমু খেয়ে নিয়ম ভঙ্গ হলো বুন্দেসলিগায়

মরণ ব্যাধি করোনায় কাঁপছে পুরো বিশ্ব। অদৃশ্য এই ভাইরাসের কাছে অসহায় আত্মসমর্পণ করে প্রতিদিনই বাড়ছে মৃত্যুর মিছিল। এখন পর্যন্ত এই রোগের কোন ওষুধ তৈরি করতে পারেনি কোন দেশই। তবে এই রোগ থেকে বাঁচতে শারীরিক দূরত্ব মেনে চলার কোন বিকল্প নেই বলেও জানানো হয়েছে। এমন পরিস্থিতিতে থমকে গেছে ক্রীড়াঙ্গন। তবে চলতি সপ্তাহ থেকে বিভিন্ন শর্ত দিয়ে মাঠে গড়িয়ে বুন্দেসলিগা।

করোনায় মাঠে ফুটবল গড়ালেও খেলার মাঠে সামাজিক দূরত্ব বজায় রাখা কতদূর সম্ভব! তা হলে কি গোলের উদযাপনে ফুটবলাররা একে অপরকে জড়িয়ে ধরবেন না! বা বোলার উইকেট পেলে তাঁকে সতীর্থ ক্রিকেটাররা কোলে তুলে নেবে না! করোনা পরবর্তী সময় কি এসব উদযাপনও বন্ধ হয়ে যাবে!

ক্রিকেট কিংবা ফুটবল বা অন্য কোনও খেলা, খেলোয়াড়দের উদযাপনের স্টাইল দর্শকদের মনোরঞ্জনের আধার। খেলার সঙ্গে সঙ্গে তাঁদের এই উদযাপনের ধরণও দর্শকরা উপভোগ করেন। কিন্তু সেসব এখন অতীত। করোনা পাল্টে দিয়েছে সামাজিকতার সংজ্ঞা। খেলার মাঠেও তার প্রভাব পড়েছে স্পষ্ট। এবার থেকে গোল করলেও সাবধান থাকতে হবে ফুটবলারদের। না হলেই বিপদ!

৭০ দিন পর ইউরোপে ফুটবল ফিরেছে। তবে খেলা হল নির্দিষ্ট গাইডলাইন মেনে। দর্শকশূন্য স্টেডিয়াম। সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রেখে খেলতে হবে ফুটবলারদের, এমনই নির্দেশিকা ছিল। কিন্তু গোল হলে কি আর সেসব মাথায় থাকে! তা ছাড়া এত বছরের পুরনো অভ্যাস কি আর এত সহজে বদলানো যায়। নির্দেশিকার কথা হয়তো ভুলেই গিয়েছিলেন আর্লিং হ্যালান্ড, ম্যাট হামেলসরা। প্রায় সব ম্যাচেই অবশ্য একই দৃশ্য চোখে পড়েছে। গোল করেই সেলিব্রেশনে মাতেন ফুটবলাররা। কীসের সামাজিক দৃরত্ব! করোনা পরবর্তী সময় ফুটবলারদের বদলাতে পারেনি হয়তো।

হফেনহেইমের বিরুদ্ধে গোলের পর হার্থার এক ডিফেন্ডারের সেলিব্রেশন ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে। শনিবার গোলের পর হার্থা ডিফেন্ডার ডেড্রিক বোয়াতা সতীর্থ মার্কো গ্রুজিচের গালে চুমু খেয়ে বসেন। গাইডলাইন ভেঙে সেলিব্রেশন করেছেন বোয়াতা। তবে আপাতত তাঁর শাস্তি হবে না। কারণ, জার্মান ফুটবল লিগের মুখপাত্র জানিয়েছেন, সেলিব্রেশনের বিষয়টি বৃহস্পতিবার রুলবুকে অন্তর্ভুক্ত করেছে তারা। তা ছাড়া এই নিয়ে ফুটবলারদের কাছে কোনও মেডিক্যাল সংস্থার নিষেধাজ্ঞা নেই।






Related News

  • ড্র করেও কোয়ার্টার ফাইনালে রিয়াল
  • ফুটবলের অস্কারের জন্য মনোনয়ন পেলেন মেসি
  • লেভান্ডভস্কির ‘ফিফটি’তে নাটকীয় জয় বার্সার
  • মোহামেডানে আসছেন জার্মান হকি কোচ
  • চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে দুঃসংবাদ রিয়ালের
  • তাওহিদের দানবীয় সেঞ্চুরিতে জিতল কুমিল্লা
  • ওয়ার্নারের শততম ম্যাচ জয়ে রাঙাল অস্ট্রেলিয়া
  • পিসিবির নতুন চেয়ারম্যান মহসিন
  • %d bloggers like this: