লাইফস্টাইল

রক্তের প্লাটিলেট বাড়ায় যেসব খাবার

Blood-Platinate-1907261429-1910160603

রক্ত কণিকার মধ্যে সবচেয়ে ছোট আকারের হলো ‘প্লাটিলেট’ বা অণুচক্রিকা, যা রক্ত জমাট বাঁধাতে সাহায্য করে। ২০ হাজারের নিচে প্লাটলেটের সংখ্যা নেমে আসলে কোনো প্রকার আঘাত ছাড়াই রক্তক্ষরণ হতে পারে। যেমন নাক বা দাঁতের মাড়িতে রক্তপাত, প্রসাব কিংবা মলের সঙ্গে রক্তপাত, ক্ষতস্থান না শুকানো এবং সেখান থেকে রক্তক্ষরণ, র‌্যাশ ইত্যাদি প্লাটিলেট কমে যাওয়ার উপসর্গ। এসব উপসর্গ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

কিছু খাবার আছে যেগুলো রক্তের প্লাটিলেট বৃদ্ধি করতে সহায়তা করে। আসুন জেনে নেই সেসব খাবারের নাম। জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে পরিবর্তন আনার মাধ্যমেই প্লাটিলেটের সংখ্যা আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব। কিছু খাবার আছে যেগুলো প্লাটিলেট বৃদ্ধি করতে সহায়তা করে। আসুন জেনে নেই সেসব খাবারের নাম।

পেঁপে
বেশ কিছু গবেষণায় জানা গেছে, ফল হিসেবে পেঁপে যেমন প্লাটিলেট বাড়াতে সক্ষম, তেমনি পেঁপের পাতাও বেশ উপকারী। পুরোপুরি পাকা পেঁপেতে ভিটামিন এ থাকে প্রচুর পরিমাণে। ডেঙ্গু আক্রান্ত হলে প্রতিদিন পাকা পেঁপে খেতে পারেন, সাথে লেবুর শরবত পান করুন দিনে কয়েকবার।

ডালিম
প্রচুর আয়রন, ভিটামিন ‘সি’ ও অ্যান্টি-অক্সিডেন্ট আছে ডালিমে। ব্লাড প্লাটিলেট বাড়ে নিয়মিত ডালিম খেলে। ডালিমের রস পান করতে পারেন। অথবা সালাদে, স্মুদিতে ও ব্রেকফাস্টে রাখতে পারেন এই ফল।

সবুজ শাক
পালং শাক ও অন্যান্য সবুজ শাকে প্রচুর ভিটামিন থাকে। রান্নার পাশাপাশি সালাদ ও স্যান্ডউইচের সাথে কাঁচাও খেতে পারেন এগুলো।

মিষ্টি কুমড়া
ভিটামিন ‘এ’ সমৃদ্ধ মিষ্টি কুমড়া রক্তের প্লাটিলেট বাড়াতে সাহায্য করে। আধা গ্লাস তাজা মিষ্টি কুমড়ার জুসের সাথে এক চা চামচ মধু মিশিয়ে পান করলে প্লাটিলেট সংখ্যা বাড়ে।

রসুন
উপকারী এই মসলা রক্ত পরিশুদ্ধ করে ও প্লাটিলেট বাড়ায়। গবেষণায় দেখা গেছে, রসুনে থাকা থ্রম্বোক্সেন এ টু প্লাটিলেট বাড়ায়। প্রতিদিনের খাবারে তাই রসুন যুক্ত করুন। দুই তিন কোষ রসুন আলাদা করেও খেতে পারেন।

শিম
ভিটামিন বি নাইন সমৃদ্ধ শিম প্লাটিলেট উন্নত করতে পারে।

কিসমিস
কিসমিসে আছে প্রচুর আয়রন। শরীরে শক্তি যোগায় ও ব্লাড প্লাটিলেট স্বাভাবিক রাখে এটি। ওটমিল বা টক দইয়ের সাথে মিশিয়ে খেতে পারেন কিসমিস।

গাজর
দৃষ্টিশক্তি বাড়াতে উপকারী গাজর। পাশাপাশি রক্তের প্লাটিলেট বাড়ায় এটি। গাজরের জুস খেতে পারেন নিয়মিত। এছাড়া সালাদ বা স্যুপ হিসেবেও খেতে পারেন গাজর।

তিলের তেল
পলি আনস্যাচুরেটেড ফ্যাট ও ভিটামিন ‘ই’ থাকে তিলের তেলে। এটি ব্লাড প্লাটিলেট বৃদ্ধির দারুণ এক ওষুধ হিসেবেও বিবেচিত।

প্রোটিন
মুরগীর মাংস, মাছ এসব খাবার থেকে প্রোটিন পাওয়া যায় বেশি। এসব খাবারে জিংক ও ভিটামিন বি টুয়েলভও থাকে প্রচুর।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

About the author

quicknews

Add Comment

Click here to post a comment

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ ক্যালেন্ডার

November 2019
F S S M T W T
« Oct    
1234567
891011121314
15161718192021
22232425262728
2930