নেইমারের ও রোনালদো জন্মদিন আজ

বিশ্ব ফুটবলের অন্যতম সেরা দুই তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার জুনিয়রের জন্মদিন আজ। রোনালদো আজ পা দিলেন ৩৯-এ আর নেইমার ৩২ বছরে। বিষয়টি কাকতালীয়। তবে ভক্তদের কাছে মজারই। এ দুই তারকা ফুটবলারের জন্মদিন ৫ ফেব্রুয়ারি।

১৯৮৫ সালের এই দিনে পর্তুগালের মাদিরিয়াতে জন্মগ্রহণ করেন ক্রিস্টিয়ানো রোনালদো। পুরো নাম ক্রিস্টিয়ানো রোনালদো দস সান্তোস এভেইরো। মাত্র তিন বছর বয়স থেকে রোনালদো ফুটবলের সংস্পর্শে আসেন। কৈশোরে তার প্রিয় দল ছিল বেনফিকা। যদিও নিজের সিনিয়র ক্যারিয়ার শুরু করেন বেনেফিকার প্রতিপক্ষ স্পোর্টিংয়ের হয়ে।

রোনালদোর প্রতিভা দেখে ২০০৩ সালে ১২.২৪ মিলিয়ন পাউন্ড দিয়ে তাকে ম্যানচেস্টার ইউনাইটেডে নিয়ে আসেন অ্যালেক্স ফার্গুসন। তার অধীনেই রোনালদো বিশ্বের মাঝে আরো পরিচিত হন। তাকে দেওয়া হয় ম্যানচেস্টার ইউনাইটেডের ঐতিহ্যবাহী ৭ নম্বর জার্সি। এ জার্সি পরে এক সময় মাঠ কাঁপিয়েছেন জর্জ বেস্ট, ব্রায়ান রবসন, এরিক ক্যান্টোনা ও ডেভিড বেকহ্যামরা।

২০০৯ সালে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ এই পর্তুগিজ তারকাকে ৮০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ইউনাইটেড থেকে কিনে নেয়। ইউনাইটেড ছেড়ে রিয়ালে যোগ দেওয়া যে রোনালদোর জন্য সঠিক সিদ্ধান্ত ছিল তা পরবর্তী বছরগুলোতে সবাই টের পায়। ক্যারিয়ারের সেরা সময়টা রিয়ালেই পার করেন রোনালদো। গড়েছেন নানা রেকর্ড। জিতেছেন সম্ভাব্য সব ট্রফি। লিওনেল মেসির পর সর্বোচ্চ ব্যালন ডি’অর পুরস্কারও জিতেছেন পর্তুগালের এ মহাতারকা।

রিয়াল ছেড়ে য়্যুভেন্তাস এরপর আবারো ম্যানচেস্টার ইউনাইটেড, অনেকেই মনে করেছিলেন ক্যারিয়ার শেষ করবেন ইংল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় ক্লাবটির হয়ে। তবে ইউনাইটেড কোচের সঙ্গে ঝামেলা বাধার কারণে চুক্তি শেষ হওয়ার আগেই ক্লাবটি ছাড়েন রোনালদো। এরপর সবাইকে অবাক করে যোগ দেন সৌদি আরবের ক্লাব আল নাসরে। সেখানেও আলো ছড়িয়ে যাচ্ছেন তিনি।

ফুটবল বোদ্ধাদের মতে, রোনালদো বর্তমান সময়ের অন্যতম সেরা খেলোয়াড় এবং সর্বকালের সেরা ফুটবলারদেরও একজন।

অন্যদিনে আজ নেইমারেরও জন্মদিন। পুরো নাম নেইমার দা সিলভা সান্তোস জুনিয়র। ১৯৯২ সালে ব্রাজিলের মগি ডাস ক্রজেসে জন্ম নেইমারের। শৈশবেই নাম লেখান সান্তোসে। এরপর সময় যত গেছে, হয়েছেন পরিপক্ক। ২০১৩ সালে পছন্দের ক্লাব বার্সেলোনাতে যোগ দেন তিনি।

বার্সাতে যোগ দেওয়ার পরই তার আসল রূপ দেখে পুরো বিশ্ব। মেসি-নেইমার-সুয়ারেজ, এই ত্রয়ী মিলে গড়েন নানা রেকর্ড। নেইমার বার্সেলোনার হয়ে জিতেছেন লা লিগা, কোপা দেল রেসহ আরো অনেক শিরোপা। তবে তার জন্য সবচেয়ে স্মরণীয় হয়ে থাকবে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। কিন্তু একটা আক্ষেপ থাকতেই পারে নেইমারের। বিশ্বসেরা ফুটবলার হওয়া সত্ত্বেও এখন পর্যন্ত ব্যালন ডি’অর পুরস্কার জিততে পারেননি এ ব্রাজিলিয়ান তারকা।

২০১৭ সালে রেকর্ড ট্রান্সফার ফি’তে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন নেইমার। সেখানেও জিতেছেন অনেক শিরোপা। তবে ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা না জেতায় শেষ পর্যন্ত ২০২৩ সালে নেইমারও পাড়ি জমায় সৌদি আরবে। সৌদি প্রো লিগের ক্লাব আল হিলালে নাম লেখান তিনি। তবে সৌদিতে গিয়ে সময়টা ভালো যাচ্ছে না নেইমারের। ক্লাবটির হয়ে মাত্র তিন ম্যাচ খেলেই ইনজুরিতে পড়েছেন তিনি।

বিশ্ব ফুটবলের অন্যতম সেরা এই দুই তারকার রয়েছে অসংখ্য ভক্ত ও অনুরাগী। দুজনেই পরিচিত তাদের নৈপুণ্য ও পায়ের ক্ষমতার জন্য। তাদের খেলার ধরণ তাদের এনে দিয়েছে সমালোচকদের প্রশংসা, সঙ্গে প্রচুর ভক্ত এবং সাবেক খেলোয়াড়দের স্নেহ।






Related News

  • ব্রাজিলের বিপক্ষে স্পেনের শক্তিশালী স্কোয়াড ঘোষণা
  • ড্র করেও কোয়ার্টার ফাইনালে রিয়াল
  • ফুটবলের অস্কারের জন্য মনোনয়ন পেলেন মেসি
  • লেভান্ডভস্কির ‘ফিফটি’তে নাটকীয় জয় বার্সার
  • মোহামেডানে আসছেন জার্মান হকি কোচ
  • চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে দুঃসংবাদ রিয়ালের
  • তাওহিদের দানবীয় সেঞ্চুরিতে জিতল কুমিল্লা
  • ওয়ার্নারের শততম ম্যাচ জয়ে রাঙাল অস্ট্রেলিয়া
  • %d bloggers like this: