সুস্পষ্ট লঘুচাপ

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, হতে পারে ভারী বৃষ্টি

সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে দেশের ওপর বৃষ্টির প্রবণতা বাড়ছে। তাই দিনের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে। দেশের যে বিস্তৃত এলাকাজুড়ে মৃদু তাপপ্রবাহ বইছে সেটিও অধিকাংশ জায়গা থেকে মঙ্গলবার (১ আগস্ট) দূর হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

একই সঙ্গে সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে বজ্রমেঘ তৈরি হয়ে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (৩১ জুলাই) দুপুরের পর ঢাকায় হালকা বৃষ্টি হয়েছে। তবে রাত ৯টার পর ঢাকার ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যায়, সঙ্গে ছিল বজ্রপাত। এরপরই শুরু হয় বৃষ্টি। রাত পৌঁনে ১০টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ঢাকায় তুমুল বৃষ্টি হচ্ছিল।

সোমবার সন্ধ্যায় এক সামুদ্রিক আবহাওয়ার সতর্কবার্তায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

সতর্কবার্তায় আরও বলা হয়, এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া বিভাগ।

সোমবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর উড়িষ্যা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে ঘনীভূত হয়ে সুষ্পষ্ট লঘুচাপ আকারে উত্তর বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

চট্টগ্রাম, চাঁদপুর, নোয়াখালী, কুমিল্লা, ফেনী এবং ভোলা জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অধিকাংশ জায়গা থেকে প্রশমিত হতে পারে বলেও জানান আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

রোববার (৩০ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে সোমবার সন্ধ্যা ৬ টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৬৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে টাঙ্গাইলে। সোমবার ঢাকায় ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।






Related News

  • বগুড়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই কিশোর নিহত
  • পাঁচ দফা দাবিতে জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের মানববন্ধন
  • ঠাকুরগাঁওয়ে বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার
  • হাতিরপুলে বহুতল ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট
  • সাতক্ষীরায় দুটি ক্লিনিক বন্ধের নির্দেশ
  • বেনাপোলে কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ২
  • রাজধানীরবাড্ডায় ফার্নিচারের দোকানে ভয়াবহ আগুন
  • রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৩
  • %d bloggers like this: